ঢাকাবৃহস্পতিবার , ১০ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

আমনের বীজ পাচ্ছেন না তেঁতুলিয়ার কৃষকরা

দিনাজপুর বার্তা
জুন ১০, ২০২১ ৩:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

তেঁতুলিয়া সংবাদদাতা ॥ আমন ধান লাগানোর সময় এসেছে। বোরো ধান ঘরে তোলার পর পঞ্চগড়ের সীমান্তবর্তি উপজেলা তেঁতুলিয়ার ধান চাষিরা এখন আমন ধান রোপণের জন্য ব্যস্ত সময় পার করছেন। জমি তৈরী করার জন্য চাষ শুরু করেছেন। আমন ধানের চারা তৈরীর সময় চলে যাচ্ছে। কিন্তু ভালো ধানের বীজ পাচ্ছেন না তারা।
অনেক চাষিই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে বীজ সংগ্রহ করেন। কারণ কৃষি অফিসের বীজ অন্যান্য বীজের থেকে ভালো। জানা গেছে, বীজ দিতে পারছেন না তেঁতুলিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি থেকে বীজ সংগ্রহ করে নির্ধারিত চাষিদের কাছে সরবরাহ করে।
এবছর আমন মৌসুমে বীজ ফেলার সময় পেরিয়ে গেলেও এখনো বিএডিসি বীজ প্রদান করেনি। কতৃপক্ষ জানায়, প্রত্যেক ইউনিয়নে চারজন কৃষককে প্রদর্শনী আকারে চাষ করার জন্য সার ও বীজ দেয়া হয়। এছাড়াও প্রত্যেক ইউনিয়নের প্রায় অর্ধশতাধিক কৃষককে আমনের বীজ দেয়া হয়। এসব বীজ গবেষণালব্ধ ও উন্নতমানের। তাই কৃষকরাও চায় এই বীজ সংগ্রহ করে আমন চাষ করতে।
চাষিরা বলছেন, বাজারে বিভিন্ন বেসরকারি কোম্পানীর বীজ পাওয়া যায়। এসব বীজ অনেক সময় গজায়না। ধানের ফলনও ভালো হয়না। তাই তারা সরকারি অধিদপ্তরের বীজ চায়। ভজনপুর এলাকার কৃষক দেলোয়ার হোসেন জানান, ‘সরকারি অধিদপ্তর থেকে যে বীজ দেয়া হয় তা উন্নতমানের। আমি বোরো ধানের বীজ পেয়েছিলাম। আবাদ ভালো হয়েছে। তাই আমন ধানের বীজের জন্য যোগাযোগ করেছি।’
এদিকে, তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি থেকে আমনের বীজ দিতে বিলম্ব হওয়ায় তা কৃষকদের মাঝে বিতরণ করা যাচ্ছে না।’
অন্যদিকে, এসব অভিযোগ অস্বীকার করেছেন পঞ্চগড় কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসির সিনিয়র পরিচালক মো. আব্দুল হাই।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।