গ্রাম বাংলায় বিলীন হয়ে যাচ্ছে ঐতিহ্যময় হারিকেন ও কুপি বাতি - দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
গ্রাম বাংলায় বিলীন হয়ে যাচ্ছে ঐতিহ্যময় হারিকেন ও কুপি বাতি
মোফাচ্ছিলুল মাজেদ ফেব্রুয়ারি ১৫, ২০১৮, ৪:৫৪ অপরাহ্ণ | পড়া হয়েছে ৩,৭৩৪ বার |

পঞ্চগড় ঘুরে একরামুল মুন্না: পঞ্চগড়ে পল্লী গ্রামের অন্ধকার দূর করতে একমাত্র অবলম্বন ছিল হারিকেন ও কুপি বাতি। হারিকেন বা কুপি বাতি জ্বালিয়ে গৃহস্থলির কাজ সহ বাড়ির উঠানে বা বারান্দায় লেখাপড়া করত ছেলে মেয়েরা। অন্ধকার রাতে পথ চলতে ও হাট বাজার গুলোতে ব্যবহার হতো হারিকেন ও কুপি বাতি। হারিকেনের কেরোসিন তেলের আনার জন্য প্রতিটি গৃহস্থ বাড়িতেই ছিল কাঁচের বিশেষ ধরনের বোতল। সেই বোতলের গলায় রশি লাগিয়ে ঝুলিয়ে রাখা হতো বাঁশের খুঁটিতে।
অতীতে রিক্সা ও ভ্যানগুলোর নিচে রাতের আঁধারে হারিকেনের ব্যাপক ব্যবহার ছিল। এখন ভ্যান ও রিক্সা গুলোতে হারিকেনের মিটি মিটি আলো আর চোখে পড়ে না। বাংলার গ্রামীণ ঐতিহ্য হারিকেন ও কুপি বাতি এখন আর চোখে পড়ে না। এ দৃশ্য এখন আর পঞ্চগড় জেলার পল্লী গ্রামগুলোতে চোখে পড়ে না। বর্তমানে আধুনিক সভ্যতায় হারিকেন ও কুপি বাতির পরিবর্তে স্থান করে নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তির বৈদ্যুতিক বাল্ব, সৌর বিদ্যুৎ, চার্জার লাইট, মোমবাতি সহ আরো অনেক কিছু।
পঞ্চগড় সদর উপজেলার ১০নং গরিনাবাড়ী ইউনিয়নের ঠাটপাড়া গ্রামের ৭৫ বছর বয়সী মোঃ সাইফুল ইসলাম ও ৮নং ধাক্কামারা ইউনিয়নের ঘাটিয়াপাড়া গ্রামের মোঃ তোতা মিয়া (৫০) জানান, এমন এক সময় আসবে যখন হারিকেন ও কুপি বাতি দেখতে যেতে হবে ঢাকা জাদুঘরে। নতুন প্রজন্ম হয়তো জানবেওনা হারিকেন ও কুপি বাতির ইতিহাস।

এই পাতার আরো খবর -
২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৩৯ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:৫৬ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৭ পূর্বাহ্ণ
আছরবিকাল ৪:১৭ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৫৮ অপরাহ্ণ
এশা রাত ৭:১৪ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়