ঢাকাবৃহস্পতিবার , ১৫ ফেব্রুয়ারি ২০১৮
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

গ্রাম বাংলায় বিলীন হয়ে যাচ্ছে ঐতিহ্যময় হারিকেন ও কুপি বাতি

মোফাচ্ছিলুল মাজেদ
ফেব্রুয়ারি ১৫, ২০১৮ ৪:৫৪ অপরাহ্ণ
Link Copied!

পঞ্চগড় ঘুরে একরামুল মুন্না: পঞ্চগড়ে পল্লী গ্রামের অন্ধকার দূর করতে একমাত্র অবলম্বন ছিল হারিকেন ও কুপি বাতি। হারিকেন বা কুপি বাতি জ্বালিয়ে গৃহস্থলির কাজ সহ বাড়ির উঠানে বা বারান্দায় লেখাপড়া করত ছেলে মেয়েরা। অন্ধকার রাতে পথ চলতে ও হাট বাজার গুলোতে ব্যবহার হতো হারিকেন ও কুপি বাতি। হারিকেনের কেরোসিন তেলের আনার জন্য প্রতিটি গৃহস্থ বাড়িতেই ছিল কাঁচের বিশেষ ধরনের বোতল। সেই বোতলের গলায় রশি লাগিয়ে ঝুলিয়ে রাখা হতো বাঁশের খুঁটিতে।
অতীতে রিক্সা ও ভ্যানগুলোর নিচে রাতের আঁধারে হারিকেনের ব্যাপক ব্যবহার ছিল। এখন ভ্যান ও রিক্সা গুলোতে হারিকেনের মিটি মিটি আলো আর চোখে পড়ে না। বাংলার গ্রামীণ ঐতিহ্য হারিকেন ও কুপি বাতি এখন আর চোখে পড়ে না। এ দৃশ্য এখন আর পঞ্চগড় জেলার পল্লী গ্রামগুলোতে চোখে পড়ে না। বর্তমানে আধুনিক সভ্যতায় হারিকেন ও কুপি বাতির পরিবর্তে স্থান করে নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তির বৈদ্যুতিক বাল্ব, সৌর বিদ্যুৎ, চার্জার লাইট, মোমবাতি সহ আরো অনেক কিছু।
পঞ্চগড় সদর উপজেলার ১০নং গরিনাবাড়ী ইউনিয়নের ঠাটপাড়া গ্রামের ৭৫ বছর বয়সী মোঃ সাইফুল ইসলাম ও ৮নং ধাক্কামারা ইউনিয়নের ঘাটিয়াপাড়া গ্রামের মোঃ তোতা মিয়া (৫০) জানান, এমন এক সময় আসবে যখন হারিকেন ও কুপি বাতি দেখতে যেতে হবে ঢাকা জাদুঘরে। নতুন প্রজন্ম হয়তো জানবেওনা হারিকেন ও কুপি বাতির ইতিহাস।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।