ঢাকামঙ্গলবার , ২৯ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

উপমহাদেশের কৃষক নেতা হাজী মোহাম্মদ দানেশের ৩৫তম মৃত্যুবার্ষিকী পালিত

দিনাজপুর বার্তা
জুন ২৯, ২০২১ ২:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার ॥ উপমহাদেশের কৃষক নেতা তেভাগা আন্দোলনের জনক ও পূর্ব পাকিস্তান স্বাধীকার আন্দোলনের অন্যতম প্রবক্তা হাজী মোহাম্মদ দানেশের ৩৫তম মৃত্যুবার্ষিকীতে গতকাল শ্রদ্ধাঞ্জলী অর্পন করে তেভাগা চেতনা পরিষদ।
২৮ জুন সোমবার সকালে দিনাজপুর গোর এ শহীদ বড় ময়দানে উপমহাদেশের প্রখ্যাত কৃষক নেতা, তেভাগা আন্দেলনের পথিকৃৎ হাজী মোহাম্মদ দানেশের সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন তেভাগা চেতনা পরিষদের নেতৃবৃন্দ।
সমাধিস্থলে সংক্ষিপ্ত জীবনী আলোকপাতকালে নেতৃবৃন্দ বলেন, ঐতিহাসিক প্রান পুরুষ হাজী মোহাম্মদ দানেশের জন্ম আমাদের গর্বিত দিনাজপুরে হওয়ায় আমরাও আজ তাকে গর্বের সাথে স্মরণ করি, তিনি অসহায় মানুষের প্রকৃত বন্ধু ছিলেন। শিক্ষা জীবন থেকেই তিনি কৃষক, বর্গাচার্ষী, ভাগচাষী, ক্রান্তিচাষীদের উপর জমিদারদের নির্যাতনের বিরোধী ছিলেন। উপমাদেশের অভাবী কৃষকের পক্ষে থাকতে বিপ্লবী মনো ভাবাপন্ন হয়ে পড়েন। কৃষককে জমিদারী ও জতদারদের হাত কেকে রক্ষায় ১৯৩৮ সালে তিনি প্রাদেশিক কমিউনিস্ট পার্টির অঙ্গসংগঠন কৃষক সমিতির সাথে সম্পৃক্ত হন এবং কৃষক আন্দোলন সংগঠিত করেন।
এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তেভাগা চেতনা পরিষদের সদস্য সচিব বদিউজ্জামান বাদল , সদস্য রেজাউর রহমান রেজু, শহিদুল ইসলাম, রবিউল আউয়াল খোকা, সারোয়ারুল হাসান ক্লিপটন, সুলতান কামালউদ্দীন বাচ্চু, মনিরুজ্জামান মনির, রহমতুল্লাহ রহমত, বিমল আগরওয়াল ও ইকবাল হাসান সিদ্দিকী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।