ঢাকামঙ্গলবার , ২২ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে বেগম সুফিয়া কামালের ১১০তম জন্মজয়ন্তি পালন

দিনাজপুর বার্তা
জুন ২২, ২০২১ ২:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, নারী মুক্তির পথিকৃৎ ও নারী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব বেগম সুফিয়া কামালের ১১০তম জন্মজয়ন্তি উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত।
২১ জুন সোমবার বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, নারী মুক্তির পথিকৃৎ ও নারী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব বেগম সুফিয়া কামালের ১১০তম জন্মজয়ন্তি উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা অনলাইনে এক আলোচনা সভার আয়োজন করে। বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান-এর সভাপতিত্বে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। সভার শুরুতেই সংগীত পরিবেশন করেন শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মীন আরা পারভীন। সভায় স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম। জেলা শাখার সমাজ কল্যান সম্পাদক শাহানাজ পারভীন ২০ জুন সুফিয়া কামালের জন্মদিন উপলক্ষে স্থানীয় পত্রিকায় প্রকাশিত “নারী আন্দোলন ও বেগম সুফিয়া কামাল “বিষয়ক তার লিখিত প্রবন্ধ টি পাঠ করেন। সভায় বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক জলিল আহমেদ। তিনি বলেন, বেগম সুফিয়া কামাল প্রাতিষ্ঠানিক শিক্ষা না অর্জন করেও কবি হয়ে উঠেছেন। আমরা সমাজ সংগঠিত করার শিক্ষা তার কাছে পেয়েছি। তিনি তৈরী করে গেছেন অসংখ্য আন্দোলনকারী নারী। বক্তারা আরও বলেন সুফিয়া কামাল ছিলেন মানবতা ও গণতান্ত্রিক মূল্যবোধের পক্ষে এবং যাবতীয় অন্যায়, দুর্নীতি ও অমানবিকতার বিরুদ্ধে সোচ্চার একজন সমাজসেবী ও নারীনেত্রী। তিনি ছিলেন বাংলা ভাষার বিশিষ্ট কবি ও সাহিত্যিক। মৃত্যুর আগ পর্যন্ত তিনি রাজনীতিবিদ, সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীদের অনুপ্রেরণা যুগিয়েছেন। বাংলার মানুষ তাকে ‘জননী সাহসিকা’ উপাধিতে ভূষিত করে। ১৯২১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে একটি অভিজাত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। সুফিয়া কামাল যে পরিবারে জন্ম নিয়েছিলেন সেখানে নারী শিক্ষাকে প্রয়োজনীয় মনে করা হতো না। তবুও তিনি পরিবারের বিভিন্নজনের সাহায্য ও সহযোগিতায় শিক্ষিত হয়ে উঠেছেন। তিনি পুরুষতান্ত্রিকতার দাসত্বের শৃংখলকে ভাংতে চেয়েছেন। সুফিয়া কামালকে স্মরনের মধ্য দিয়ে তাকে সত্িযকার ভাবে আবিষ্কার করা এবং নতুন প্রজন্মকে লড়াই ও সংগ্রামের পথে অনুপ্রাণিত করা সম্ভব। সভায় কবিতা আবৃত্তি করেন শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক রাজিয়া সুলতানা পলি। সভায় আরো উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক রত্ন মিত্র, লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রুবি আফরোজ, আন্দোলন সম্পাদক গৌরি চক্রবর্তী, সদস্য রোকসানা বিলকিস, শুক্লা কুন্ডু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।