দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
কলাপাড়ায় ২৫ আয়রণ ব্রিজের বিধ্বস্ত দশা, মানুষের ভোগান্তি চরমে
মোফাচ্ছিলুল মাজেদ মার্চ ২৫, ২০১৭, ১২:৫৪ অপরাহ্ণ | পড়া হয়েছে ৪৫৭ বার |

দিনাজপুর বার্তা২৪ ডেক্স: কলাপাড়ায় অভ্যন্তরীণ যোগাযোগের অন্তত ২৫টি আয়রণ ব্রিজ বিধ্বস্ত দশায় পরিণত হয়েছে। তারপরও মানুষ বিকল্প কোন উপায় না পেয়ে এসব ব্রিজ চরম ঝুকি নিয়ে পার হচ্ছে। পর্যটন সমৃদ্ধ কলাপাড়ায় একারণে ভোগান্তির কবলে শিক্ষার্থী, পর্যটকসহ সাধারন মানুষ। বিপাকে অভ্যন্তরীণ রুটে চলাচলকারী অটো, মোটর বাইক, টেম্পো, টমটম ও ভ্যান। অপরদিকে ভাঙ্গা আয়রণ ব্রিজস্থলে কয়েকটি সিসি গার্ডার ব্রিজ নির্মাণ করা হয়েছে। কিন্তু সংযোগ সড়ক নির্মাণ না করায় ব্রিজগুলো নির্মানের বছর পেরিয়ে গেলেও মানুষের কাজে আসছেনা।

সরজমিনে দেখা গেছে, উপজেলার ধানখালী ইউনিয়নের সোমবারিয়া বাজার। নীলগঞ্জের এলেমপুর, দৌলতপুর, তাহেরপুর, এলেমপুর, বাইনতলা। লালুয়ার বানাতীবাজার, বানাতীপাড়া, মুক্তিযোদ্ধা বাজার। মিঠাগঞ্জের জয়বাংলা বাজার, মধুখালী, মেলাপাড়া, পক্ষিয়াপাড়া। মহিপুরের কাটাভারানী, মুলাম খালের আয়রন ব্রিজ, কুয়াকাটার ধঞ্জুপাড়া, লতাচাপলীর ফাসিপাড়া, খাজুরা এলাকার আয়রন ব্রিজগুলো চরম ঝুকিপূর্ন ও ব্যবহার অনুপযোগী হয়ে গেছে। এসব ব্রীজের পাটাতন নেই বললেই চলে। বহু ব্রিজের আয়রন স্ট্রাকচারও ভেঙ্গে গেছে। ক্রস এ্যাঙ্গেল ভেঙ্গে গেছে। স্থানীয়রা কাঠ দিয়ে চলাচলের উপযোগী করে রেখেছে। ফলে নিরুপায় হয়ে চরম ঝুঁকি নিয়ে এর উপড় দিয়েই চলাচল করছে। চলাচল করছে যানবাহন।

বানাতীবাজারের ব্রীজ ভেঙ্গে যাওয়ায় এলকাবাসী এখন খেয়ায় পারাপার হচ্ছে। অভিযোগ রয়েছে রাতের আধারে একদল চোর সেতুর কাঠের স্লিপারসহ লোহার অনেক মালামাল নিয়ে গেছে। পর্যটন কেন্দ্র কুয়াকাটার লেম্বুরবন এবং দোভাষী পাড়ার ব্রীজ দিয়ে প্রতিদিন শতাধিক পর্যটক পারাপার হচ্ছে। পর্যটন এলাকা বিবেচনায় এসব ব্রিজ মেরামতেও কোন উদ্যোগ নেই। স্থানীয় চেয়ারম্যানগন জানান, উপজেলা পরিষদের এসব কথা বলা হয়। কিন্তু ভোগান্তি শেষ হয় না।

এদিকে প্রায় দুই বছরের আগে নির্মিত ধূলাসর, বানাতী বাজার, ডাবলুগঞ্জের কাটাভাড়ানী খালের ওপড়র সিসি গার্ডার ব্রীজ নির্মিত হলেও এখনও সংযোগ সড়ক করা হয়নি। ফলে চরম ঝুকি নিয়ে পাশ্ববর্তী ভগ্নদশার ব্রিজ পার হয়ে চলাচল করছে মানুষ। উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার জানান, পর্যায়ক্রমে এসব ব্রিজের পরিবর্তে গার্ডার ব্রিজ করা হচ্ছে। তবে যোগাযোগ সচল রাখতে মেরামতও করা হচ্ছে। উপজেলা প্রকৌশলী আব্দুল মান্নান জানান, প্রতি বছর পর্যায়ক্রমে আয়রণ ব্রিজের পরিবর্তে গার্ডার ব্রিজ করা হচ্ছে।

এই পাতার আরো খবর -
৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৪৪ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৬:০০ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৩ পূর্বাহ্ণ
আছরবিকাল ৪:০৭ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৪৬ অপরাহ্ণ
এশা রাত ৭:০২ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়