মেকআপের পর ত্বকের যত্ন - দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
মেকআপের পর ত্বকের যত্ন
দিনাজপুর বার্তা মে ১৬, ২০২১, ৭:২০ অপরাহ্ণ | পড়া হয়েছে ৪৪৫ বার |

দিনাজপুর বার্তা ২৪.কম ডেস্ক ॥ বিশেষ দিনে নারীদের সবাই কম বেশি মেকআপ করে থাকেন। অনেকেই প্রতিদিন মেকআপ করেন। কিন্তু মেকআপের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যার ফলে ত্বকে অনেক ক্ষতি হয়। তাই মেকআপ ত্বক থেকে তুলে ফেলার পর ত্বকের বিশেষ যত্ন নিতে হয়।
কয়েকটি সাধারণ নিয়ম মেনে মেকআপ তুললেই ত্বকের এ সকল পার্শ্বপ্রতিক্রিয়া থেকে মুক্তি পাওয়া যেতে পারে।
১. অনেক বেশি মেকআপ করলে অতিরিক্ত ঘনত্ব রয়েছে এমন সাবান অথবা ফেস ওয়াস ব্যবহার করা যাবে না। তার পরিবর্তে বেবি ফেস ওয়াস অথবা ত্বকের ধরণ বুঝে প্রসাধনী ব্যবহার করতে হবে।
২. ত্বকের ধরণ মতো ভালো কোনো ক্লিন্সার দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। ত্বকের লোমকূপের ভেতর পর্যন্ত চলে যায় বর্তমানের ঘন মেকআপ প্রসাধনীগুলো। তাই আলতো ভাবে কিছুটা সময় নিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। অন্তত ২ থেকে ৩ বার ত্বকে ক্লিন্সার লাগাতে হবে।
৩. চোখের মেকআপ তুলতে বরাবরই এমন প্রসাধনী ব্যবহার করতে হবে যেগুলোতে রাসায়নিক পদার্থের পরিমাণ তুলনামূলক কম। চোখের নিচের দাগ থেকে মুক্তি পেতে হলে অ্যালভেরা জেল লাগাতে পারেন।
৪. নরম কোনো গামছা অথবা তাওয়াল দিয়ে ত্বকে কিছুক্ষণ চেপে রাখতে হবে। ত্বক ঘসা দেওয়া যাবে না। এতে করে ত্বকে বসে থাকা ময়লাগুলো উঠে আসবে।
৫. বর্তমানে নারীরা অনেক দীর্ঘ সময় থাকে এমন লিপস্টিক ব্যবহার করেন। আর এ লিপস্টিকগুলো কমপক্ষে ৯ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত ঠোঁটে লেগে থাকে। যার ফলে ঠোঁট অনেকে বেশি রুক্ষ শুষ্ক হয়ে যায়। তাই ঠোঁটের অনেক বেশি যত্নের প্রয়োজন হয়। সেক্ষেত্রে ওয়েট টিস্যু ব্যবহার করতে পারেন। আলতো ভাবে ঘষতে হবে। কোনোভাবেই শক্ত ভাবে ঘষে ঠোঁটে ক্ষত করা যাবে না। লিপস্টিক তুলে ফেলার পরে ভ্যাসলিন লাগাতে হবে।

এই পাতার আরো খবর -
২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৩:৪৭ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:১৭ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১২:০৯ অপরাহ্ণ
আছরবিকাল ৪:৫৩ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৭:০০ অপরাহ্ণ
এশা রাত ৮:৩০ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়