ঢাকাসোমবার , ২০ এপ্রিল ২০২০
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

লকডাউনের সময় একা থাকলে যা করণীয়

মোফাচ্ছিলুল মাজেদ
এপ্রিল ২০, ২০২০ ১:১৩ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম ডেক্স :- করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সবাইকে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। মানুষকে ঘরে রাখতে কঠোর অবস্থান নিয়েছেন আইন শৃঙ্খলা বাহিনী। এ সময় যারা পরিবার বা রুমমেটের সঙ্গে থাকছেন তাদের জন্য সময় কাটানো তুলনাতুলকভাবে সহজ হলেও যারা একা থাকছেন তাদের জন্য দিন কাটানো বেশ কঠিন হয়ে পড়েছে। উদ্বেগের এই সময় একা থাকার কারণে অনেকে মানসিকভাবে আরও অসুস্থ হয়ে পড়ছেন। শুধুমাত্র টেলিভিশন দেখা আর খাওয়াদাওয়া ছাড়া কাজ না থাকায় একা থাকা অনেক মানুষই আরও বেশি উৎকন্ঠায় ভ‚গছেন। তবে আপনি কীভাবে দিনটি কাটাচ্ছেন সেদিকে খেয়াল রাখলে আপনার মানসিক চাপ কিছুটা হলেও কমতে পারে। এজন্য কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-
রুটিন মেনে চলা : একা থাকলে কোন সময়ে কি করবেন তার কোনো হিসাব থাকে না। এ কারণে একটি রুটিন করে এই অবস্থা থেকে বেরিয়ে আসুন। অন্যান্য দিনের মতোই আটকা থাকার এ দিনগুলো শুরু করুন। বাড়িতে বসে অফিসে কাজ করতে হলে কাজ আর নিজের বিনোদনের জন্য আলাদা সময় ঠিক করুন। সময়সূচি ঠিক রাখতে অ্যাপস এবং প্রযুক্তির সাহায্য নিতে পারেন।
শখের কাজ করুন : ব্যস্ততার কারণে আপনার শখের অনেক জিনিস হয়তো করতে পারেননি অনেকদিন। লকডাউনের এই সময় সেই কাজগুলো করতে পারেন। কোনও অনলাইন ক্লাসে যোগ দিতে পারেন। এমন কিছু শিখুন যা আপনি একসময় করতে চেয়েছিলেন। সেটা হতে পারে ছবি আঁকা কিংবা কোনো বাদ্যযন্ত্র শেখা। শখ হিসাবে অনলাইন গেমিংও করতে পারেন।
সংযোগ রাখুন : যখনই কারও সঙ্গে কথা বলতে ইচ্ছে হবে তখন প্রিয়জনদের কল করতে দ্বিধা করবেন না। দীর্ঘ সময় একা থাকলে একাকিত্ব মনে চেপে বসতে পারে। এ কারণে বন্ধু-বান্ধ, কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ রাখুন। শুধু করোনার আলাপ না করে কি করলেন, কি মুভি দেখলেন এগুলো শেয়ার করতে পারেন।
ব্যায়াম : শরীর ও মন সুস্থ রাখার জন্য ব্যায়ামের ভ‚মিকা গুরুত্বপূর্ণ। এ কারণে নিয়মিত ব্যায়াম করুন। প্রয়োজনে ইউটিউবের সাহায্য নিতে পারেন।
পরিষ্কার থাকা : করোনার সংক্রমণ প্রতিরোধে পরিষ্কার থাকার বিকল্প নেই। শুধু নিজে নয়, ঘরবাড়িও পরিষ্কার রাখুন। একটি পরিষ্কার পরিবেশ আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।
মেডিটেশন করুন : খুব বেশি অস্থিরতা বোধ করলে মন শান্ত রাখতে মেডিটেশন করুন। আজকাল অনলাইনে অনেক ধরনের মেডিটেশন কোর্স করানো হয়। প্রয়োজনে সেগুলো অনুসরণ করতে পারেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।