দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
দিনাজপুরে সাংবাদিকদের সাথে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
মোফাচ্ছিলুল মাজেদ মে ৬, ২০১৯, ৮:৪১ অপরাহ্ণ | পড়া হয়েছে ৫৪৩ বার |

স্টাফ রিপোর্টার ॥ দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম বলেছেন, পরিকল্পিত পরিবার হলে সামাজিক অগ্রগতি বৃদ্ধি পাবে এবং জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে। বাংলাদেশে প্রতি বছর প্রায় ২০ লাখ মানুষ বাড়ছে। সারা বিশ্বে প্রতি বছর ৬০ লাখ ৭৮ হাজার শিশুর মৃত্যু হচ্ছে। ২০৫০ সালের বাংলাদেশের জনসংখ্যা হবে ২২৬ মিলিয়ন। তখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পরিণত হবে। তাই দেশে জনসংখ্যা কমাতে হলে শারীরিক ও মানসিক প্রস্তুতি নিয়ে পরিকল্পীতভাবে পরিবার গঠন করতে হবে। এছাড়া মা ও শিশু মৃত্যুর হার কমাতে মানসম্মত পরিবেশে প্রাতিষ্ঠানিক ডেলিভারী করাতে হবে।
“ছেলে হোক, মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট” এই শ্লোগানকে সামনে রেখে ৬ মে সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আইইএম ইউনিট, পরিবার পরিকল্পনার আয়োজনে এবং জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে পরিকল্পিত পরিবার গঠন, বাল্য বিবাহ, প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, নিরাপদ মাতৃত্ব ও নবজাতকের যতœ এবং জেন্ডার বিষয়ক দিনাজপুরের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে অবহিতকরণ কর্মশালায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডাঃ মোঃ আবু নছর নুরুল ইসলাম চৌধুরী’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ আব্দুস কুদ্দুস। স্বাগত বক্তব্য রাখেন এসসি এইচএফপি মেডিকেল অফিসার ডাঃ গোপীনাথ বসাক। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সদর উপজেলা পঃপঃ কর্মকর্তা ডাঃ মোঃ ওবায়দুর রহমান। তথ্য ভিত্তিক উপস্থাপনা করেন পরিবার পরিকল্পনা কার্যালয়ের ডিষ্ট্রিক্ট কনসালটেন্ট ডাঃ রেজাউল হক। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন পরিবার পরিকল্পনা কার্যালয়ের প্রজেশশনিস্ট অমল কুমার সরকার।

এই পাতার আরো খবর -
৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৪৩ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:৫৯ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৪ পূর্বাহ্ণ
আছরবিকাল ৪:০৯ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৪৮ অপরাহ্ণ
এশা রাত ৭:০৫ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়