ঢাকাশনিবার , ৭ মার্চ ২০২০
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ

মোফাচ্ছিলুল মাজেদ
মার্চ ৭, ২০২০ ১০:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

মোঃ জোবায়ের আলী জুয়েল :- ১৯৭১ সালের ২ মার্চ বঙ্গবন্ধুর ডাকে সারাদেশে স্বতঃস্ফুর্ত হরতাল পালিত হয়। এদিন এক বিবৃতিতে বঙ্গবন্ধু ঘোষণা করলেন যে, ৩ মার্চ থেকে ৬ মার্চ সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল চলবে। ৭ মার্চ বিকেল দুইটায় রেসকোর্স ময়দানের জনসমাবেশে আমি পরবর্তী কর্মপন্থা জানাবো। ১৯৭১ সালের ৫ মার্চ সংবাদপত্রের খবরে জানা গেলো যে পূর্ব পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে সেনাবাহিনীর গুলিতে তিন শতাধিক ব্যক্তি প্রাণ হারিয়েছে। জনসাধারণ উন্মুখ হয়ে থাকলেন শেখ সাহেবের ৭ মার্চের ভাষণ শোনার জন্যে। তাঁরা মনে মনে একটা অনুমানও করে নিলেন যে শেখ সাহেব ঐদিন রেসকোর্স ময়দানে স্বাধীনতা ঘোষণা করবেন। সেজন্যে সেনাবাহিনীর গুলিকে অগ্রাহ্য করে জনতার মিছিল চলতে লাগলো দুর্বার গতিতে। ইয়াহিয়া খাঁ বেতার ভাষণে ঘোষণা করলেন, ‘আগামী ২৫ মার্চ জাতীয় পরিষদের অধিবেশন বসবে।’ পূর্ব পাকিস্তানের জনগণ তাঁর এই ঘোষণাকে অগ্রাহ্য করলেন। তাঁরা তখন পূর্ণ স্বাধীনতার সঙ্কল্পে উদ্বেল হয়ে উঠেছেন। অবশেষে সেই বহু প্রত্যাশিত ৭ মার্চ পূর্ব পাকিস্তানের দ্বারে এসে উপস্থিত হলো। ঢাকার রমনা রেসকোর্স ময়দানে দুপুর থেকে জনতার তরঙ্গ উঠলো। বঙ্গবন্ধু শেখ মুজিব তাঁর ভাষণ দিতে এলেন বিকেল বেলা। দেশীয় অস্ত্রশস্ত্রে সুসজ্জিত প্রায় পনেরো লক্ষাধিক জনতা ‘বঙ্গবন্ধু জিন্দাবাদ,’ ‘জয় বাংলা’ আর ‘স্বাধীন বাংলাদেশ’ ধ্বনিতে আকাশ বাতাস মুখর করে তুললো। জনতার এই জয়ধ্বনির মাধ্যমে ভাষণ দিতে উঠে শেখ মুজিব যে ঘোষণা করেছিলেন, ১৯৭১ খ্রিষ্টাব্দের ৭ মার্চের সেই ঘোষণা শুধুমাত্র বাংলাদেশের ইতিহাসেই নয় সমগ্র পৃথিবীর ইতিহাসে লেখা হয়ে গেছে। বঙ্গবন্ধু তাঁর দেশবাসীকে উদ্দেশ্য করে বজ্রকন্ঠে বলেছিলেন-
ভাইয়েরা আমার,
আজ দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আপনারা সবাই জানেন ও বুঝেন। আমরা আমাদের জীবন দিয়ে চেষ্টা করেছি, কিন্তু ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, যশোরের রাজপথ আমার ভাইদের রক্তে রঞ্জিত হয়েছে। নির্বাচনে আপনারা ভোট দিয়ে আওয়ামী লীগকে জয়ী করেছিলেন শাসনতন্ত্র রচনার জন্যে। আশা ছিলো, জাতীয় পরিষদ বসবে, আমরা শাসনতন্ত্র তৈরী করবো এবং এই শাসনতন্ত্রে মানুষ তাদের অর্থনৈতিক, রাজনৈতিক আর সাংস্কৃতিক মুক্তি লাভ করবে। কিন্তু ২৩ বছরের ইতিহাস বাংলার মানুষের মুমূর্ষু আর্তনাদের ইতিহাস, রক্তদানের করুণ ইতিহাস, নির্যাতিত মানুষের কান্নার ইতিহাস।
৫২ সালে আমরা রক্ত দিয়েছি। ৫৪ সালে নির্বাচনে জয়লাভ করেও গদিতে বসতে পারিনি। ৫৮ সালে দেশে সামরিক আইন জারি করে আইয়ুব খান দশ বছর আমাদের গোলাম করে রাখলো। ৬৬ সালে ছয়দফা রাখা হলো এবং এরপর এ অপরাধে আমার বহু ভাইকে হত্যা করা হলো। ৬৯ সালে গণ-আন্দোলনে আইয়ুবের পতনের পর ইয়াহিয়া খান এলেন। তিনি বললেন, তিনি জনগণের হাতে ক্ষমতা ফিরিয়ে দেবেন, শাসনতন্ত্র দেবেন। আমরা মেনে নিলাম।
তারপরের ঘটনা সকলেই জানেন। ইয়হিয়া খানের সঙ্গে আলোচনা হলো আমরা তাঁকে ১৫ ফেব্রুয়ারি জাতীয় পরিষদের অধিবেশন ডাকার অনুরোধ করলাম। কিন্তু মেজরিটি পার্টির নেতা হওয়া সত্তে¡ও তিনি আমার কথা শুনলেন না, শুনলেন সংখ্যালঘু দলের ভূট্টো সাহেবের কথা। আমি শুধু বাংলার মেজরিটি পার্টির নেতা নই, সমগ্র পাকিস্তানের মেজরিটি পার্টিরও নেতা। ভূট্টো সাহেব বললেন- মার্চের প্রথম সপ্তাহে অধিবেশন ডাকতে, তিনি মার্চের তিন তারিখে অধিবেশন ডাকলেন। আমি বললাম, তবুও আমরা জাতীয় পরিষদের অধিবেশনে যাবো এবং সংখ্যাগরিষ্ঠ দল হওয়া সত্তে¡ও কেউ যদি ন্যায্য কথা বলে আমরা তা মেনে নেবো- এমন কি তিনি যদি একজনও হন। জনাব ভূট্টো ঢাকায় এসেছিলেন, তাঁর সঙ্গে আলোচনা হলো। ভূট্টো সাহেব বলে গেলেন, আলোচনার দরজা বন্ধ নয়, আলোচনা হবে। মওলানা নুরানী, মুফতি মাহমুদ সহ পশ্চিম পাকিস্তানের অন্যান্য পার্লামেন্টারী নেতারা এলেন, তাঁদের সাথে আলোচনা হলো। উদ্দেশ্য ছিলো, আলাপ-আলোচনা করে শাসনতন্ত্র রচনা করবো। তবে তাঁদেরকে আমি জানিয়ে দিয়েছি, ছয় দফা পরির্বতনের কোনো অধিকার আমার নেই। এটা জনগণের সম্পদ।
ভূট্টো হুমকি দিলেন। তিনি বললেন- এখানে এসে ডবল ‘জিম্মী’ হ’তে পারবেন না। পরিষদ কসাইখানায় পরিণত হবে। তিনি পশ্চিম পাকিস্তানী সদস্যদের প্রতি হুমকি দিলেন পরিষদের অধিবেশেনে যোগ দিলে রক্তপাত করা হবে, হত্যা করা হবে। আন্দোলন শুরু হবে। পেশোয়ার থেকে করাচী পর্যন্ত একটি দোকানও খুলতে দেওয়া হবে না। তা সত্তে¡ও ৩৫ জন সদস্য এলেন। কিন্তু ১লা মার্চ ইয়াহিয়া খান পরিষদের অধিবেশেন বন্ধ করে দিলেন। দোষ দেওয়া হলো বাংলার মানুষকে, দোষ দেওয়া হলো আমাকে; বলা হলো আমার অনমনীয় মনোভাবের জন্যেই কিছু হয়নি। এরপর বাংলার মানুষ প্রতিবাদমুখর হয়ে উঠলো। আমি শান্তিপূর্ণ সংগ্রাম চালিয়ে যাবার জন্যে হরতাল ডাকলাম। জনগণ আপন ইচ্ছায় পথে নেমে এলো। কিন্তু কি পেলাম আমরা? বাংলায় নিরস্ত্র জনগণের ওপর অস্ত্র ব্যবহার করা হলো। আমাদের হাতে অস্ত্র নেই। কিন্তু আমরা পয়সা দিয়ে যে অস্ত্র কিনে দিয়েছি বহিঃশত্রুর হাত থেকে দেশকে রক্ষা করার জন্যে আজ সে অস্ত্র ব্যবহার করা হচ্ছে আমার নিরীহ মানুষদের হত্যা করার জন্য, আমার দুঃখী জনতার ওপর চলছে গুলি। আমরা বাংলার সংখ্যাগরিষ্ঠ মানুষ যখনই দেশের শাসনভার গ্রহণ করতে, দেশের মালিক হতে চেয়েছি তখনই ষড়যন্ত্র চলেছে। আমাদের উপর ঝাঁপিয়ে পড়েছে। ইয়াহিয়া খান বলেছেন, আমি নাকি ১০ মার্চ তারিখের গোলটেবিল বৈঠকে যোগদান করতে চেয়েছি। তাঁর সাথে টেলিফোনে আমার আলাপ হয়েছে। আমি তাঁকে বলেছি, আপনি দেশের প্রেসিডেন্ট, আসুন ঢাকায়, দেখুন আমার গরীব জনসাধারণকে কিভাবে হত্যা করা হয়েছে; আমার মায়ের কোল কিভাবে খালি করা হয়েছে। আমি আগেই বলে দিয়েছি, কোনো গোলটেবিল বৈঠক হবে না। কিসের গোলটেবিল বৈঠক? যারা আমার মা-বোনের কোল শূন্য করেছে তাদের সাথে বসবো গোলটেবিল বৈঠকে?
৩রা মার্চ তারিখে আমি পল্টন ময়দানে অসহযোগের আহবান জানালাম। বললাম অফিস, আদালত, খাজনা, ট্যাক্স বন্ধ করুন। আপনারা মেনে নিলেন।
হঠাৎ আমার সঙ্গে বা আমাদের সঙ্গে আলোচনা না করে একজনের সঙ্গে পাঁচ ঘন্টা বৈঠকের পর ইয়াহিয়া খান যে বক্তৃতা করেছেন, তাতে সমস্ত দোষ আমার ও আমার সোনার বাংলার মানুষের উপর চাপিয়ে দিয়েছেন। দোষ করলেন ভূট্টো, গুলি করে মারা হলো আমার বাংলার মানুষকে। আমরা গুলি খাই, দোষ আমাদের- আমরা বুলেট খাই, দোষ আমাদের।
ভাইসব, মনে রাখবেন, এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম। পঁচিশ তারিখে প্রেসিডেন্ট এ্যাসেম্বলী ‘কল’ করেছেন, অথচ রক্তের দাগ এখনও শুকোয়নি। আমি বলে দিতে চাই, শহীদের রক্তের উপর দিয়ে মুজিবুর রহমান এ্যাসেম্বলীতে যেতে পারে না। এ্যাসেম্বলীতে যাবার আগে আমাদের দাবী মানতে হবে। এক নম্বর: সামরিক আইন বাতিল করুন। দুই নম্বর: সৈন্যরা ব্যারাকে ফিরে যাক। তিন নম্বর: নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা তুলে দিন। চার নম্বর: সা¤প্রতিক নিধন যজ্ঞের তদন্ত হোক। আর তাছাড়া জনতার প্রতিনিধির কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। তারপর দেখবো যোগদান করা যায় কি না। আমাদের দাবী না মানলে আমরা এ্যাসেম্বলীতে বসতে পারি না। জনগণ আমাদের সে অধিকার দেয়নি।
ভাইরা, আমার উপর আপনাদের বিশ্বাস আছে? (জনগণ সমস্বরে হাত তুলিয়া- বিশ্বাস আছে।)
আমি প্রধানমন্ত্রীত্ব চাই না, মানুষের অধিকার চাই। ওরা প্রধানমন্ত্রীত্বের লোভ দেখিয়ে আমাকে নিতে পারে নাই। ফাঁসি কাষ্ঠে ঝুলার ভয় দেখিয়ে আমাকে নিতে পারে নাই। আপনারা রক্ত দিয়ে আমাকে ষড়যন্ত্র মামলা থেকে মুক্ত করে এনেছিলেন। সেদিন এই রেসকোর্সের ময়দানে আমি বলেছিলাম রক্তের দাম আমি রক্ত দিয়েই শোধ করবো। মনে আছে? আজো আমি রক্তের দাম রক্ত দিয়েই শোধ করতে প্রস্তুত।
আজ থেকে আপনাদের আমার নির্দেশ মেনে চলতে হবে। বাংলার মুক্তি না হওয়া পর্যন্ত খাজনা-ট্যাক্স বন্ধ করে দেওয়া হলো। সমগ্র বাংলাদেশের সেক্রেটারিয়েট, সরকারী, আধা সরকারী অফিস সুপ্রীমকোর্ট, হাইকোর্ট ও অন্যান্য কোর্টে হরতাল পালন করুন। রিক্সা, বেবী, বাস, ট্যাক্সী প্রভৃতি এবং রেলগাড়ী ও বন্দরসমূহ চালু রাখুন। কিন্তু জনগণের ওপর জুলুম চালাবার উদ্দেশ্যে, সশস্ত্র বাহিনীর চলাচলের কাজে রেলওয়ে ও বন্দর কর্মচারীগণ সাহায্য করবেন না। সেক্ষেত্রে তাদের চলাচলের ব্যাপারে কোনো কিছু ঘটলে আমি দায়ী হবো না। বেতার, টেলিভিশন ও সংবাদপত্র সেবীরা আমাদের বক্তৃতার পূর্ণ বিবরণ প্রদান করবেন এবং গণ-আন্দোলনের কোনো খবর গায়েব করবেন না। যদি তাতে বাধা দেওয়া হয় তাহলে এই সমস্ত প্রতিষ্ঠানে কর্মরত বাঙ্গালিরা কাজে যোগ দেবেন না। শুধু লোকাল আর আন্ত:জেলা ট্রাঙ্ক-টেলিফোন যোগাযোগ ব্যবস্থা চালু রাখবেন। তবে সাংবাদিকরা বর্হিবিশ্বে সংবাদ পাঠাতে পারবেন।
স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সব এখন থেকে বন্ধ থাকবে। সকল গৃহশীর্ষে আজ থেকে সর্ব সময়ের জন্য কালো পতাকা উড়িয়ে রাখবেন। ব্যাংকসমূহ শুধু বাংলাদেশের মধ্যে আদান-প্রদানের উদ্দেশ্যে প্রতিদিন দু’ঘন্টা খোলা থাকবে কিন্তু পশ্চিম পাকিস্তানে যাতে এক পয়সাও পাচার না হয়- সেদিকে সতর্ক দৃষ্টি রাখবেন। অন্যান্য ক্ষেত্রে আজ থেকে হরতাল প্রত্যাহার করে নেওয়া হলো। তবে অবস্থার পরিপ্রেক্ষিতে যে কোনো সময় আবার আংশিক বা সর্বাত্বক হরতাল ঘোষণা হতে পারে, সেজন্যে সবাই প্রস্তুত থাকবেন। আমার অনুরোধ স্থানীয় আওয়ামী লীগ শাখার নেতৃত্বে অবিলম্বে বাংলার প্রত্যেকটি মহল্লা, ইউনিয়ন, থানা, মহকুমা, জেলা পর্যায়ে সংগ্রাম পরিষদ গঠন করুন। এদেশের মানুষকে খতম করা হলে বুঝে শুনে চলবেন। দরকার হলে সমস্ত চাকা বন্ধ করে দেওয়া হবে।
আপনারা নির্ধারিত সময়ে বেতন নিয়ে আসবেন। বেতন যদি না দেওয়া হয়, যদি আর একটি গুলি চলে, যদি আমার বাংলার ভাইদের হত্যা করা হয় তাহলে বাংলার ঘরে ঘরে দূর্গ গড়ে তুলবেন। যার যা আছে তা দিয়ে শত্রæর মোকাবলা করতে হবে। রাস্তাঘাট বন্ধ করে দিতে হবে। হুকুম দেয়ার জন্য আমি না থাকি, আমার সহকর্মীরা যদি না থাকেন, আপনারা সংগ্রাম চালিয়ে যাবেন। আমরা ওদের ভাতে মারবো- পানিতে মারবো। সৈন্যদের বলি, তোমরা আমার ভাই, তোমরা ব্যারাকে থাকো, তোমাদের কেউ কিছু বলবে না। গুলি চালালে আর ভালো হবে না। সাড়ে সাত কোটি মানুষকে আর দাবায়া রাখতে পারবা না।
শহীদদের ও আহতদের পরিবারের জন্য আওয়ামী লীগ সাহায্য কমিটি করেছে। আমরা সাহায্যের চেষ্টা করবো। আপনারা যে যা পারেন দিয়ে যাবেন। মিল মালিকদের কাছে আমার অনুরোধ রইলো, এই হরতালে যে সব শ্রমিক ভাইরা যোগদান করেছেন তাদের যেনো বেতন পৌঁছিয়ে দেওয়া হয়। সব কর্মচারীদের যেনো মাসের আঠাশ তারিখে মাইনে নিয়ে আসেন। সরকারী কর্মচারীদের বলি, আমি যা বলি, তা মানতে হবে। মনে রাখবেন, শত্রু বাহিনী আমাদের মধ্যে ঢুকেছে। তারা আত্মকলহ সৃষ্টি করবে, লুঠতরাজ করবে এই বাংলায়। সাড়ে সাত কোটি মানুষ হিন্দু-মুসলমান, বাঙালী-অবাঙালী যারা আছে তারা আমাদের ভাই। তাদের রক্ষার দায়িত্ব আপনাদের ওপর। দেখবেন, আমাদের যেনো বদনাম না হয়।
প্রেসিডেন্ট ইয়াহিয়াকে আমি আবার জানিয়ে দিতে চাই, দেশকে একেবারে জাহান্নামে নিয়ে যাবেন না। যদি আমরা শান্তিপূর্ণভাবে ফয়সালা করতে পারি জানবেন যে, বাঁচার সম্বাবনা আছে। এই জন্যে অনুরোধ, মিলিটারী শাসন চালাবার আর চেষ্টা করবেন না।
আমরা রক্ত দিয়েছি, রক্ত আরো দেবো। এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। প্রস্তুত থাকুন, ডিসিপ্লিন রাখুন। মনে রাখবেন, আমি কোনো দিন বেঈমানি করি নাই। আমি রক্ত দিবার জন্যে প্রস্তুত। জয় বাংলা।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।