দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
দিনাজপুরে ‘গণহত্যা স্মৃতিসংরক্ষণ ও গুণীজন সংবর্ধনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
মোফাচ্ছিলুল মাজেদ ডিসেম্বর ২৫, ২০১৯, ৪:০৬ অপরাহ্ণ | পড়া হয়েছে ৪৩৭ বার |

দিনাজপুর বার্তা২৪.কম :-বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও বাংলাদেশের রজত জয়ন্তী সামনে রেখে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী, দিনাজপুর এর উদ্যোগে দিনাজপুর জেলায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর ১০০ দিনের কর্মসূচীর শুভ উদ্বোধন, ‘গণহত্যা-রাজনীতি ও স্মৃতি সংরক্ষণ’ শীর্ষক সেমিনার এবং গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সকালে দিনাজপুর পলিটেকনিক ইনষ্টিটিউটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পনের মাধ্যমে দিনব্যাপী এই কর্মসুচির শুভ সূচনা করা হয়।
পরে পলিটেকনিক ইনষ্টিটিউট অডিটোরিয়ামে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী, দিনাজপুর এর সভাপতি ও সরকারি সিটি কলেজের অধ্যক্ষ মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে এই গণহত্যা-রাজনীতি ও স্মৃতি সংরক্ষণ শীর্ষক সেমিনারে মূখ্য আলোচক প্রখ্যাত ইতিহাসবিদ এবং ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর, খুলনা এর সভাপতি ড. মুনতাসীর মামুন বলেন, দিনাজপুরে মুক্তিযুদ্ধ ও গণহত্যা নিয়ে একটি বিশেসায়িত লাইব্রেরী স্থাপন করার আহবান জানান তিনি । অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি এবং গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র, খুলনা এর কোর্স পরিচালক প্রফেসর ড. মো. মাহবুবর রহমান।
আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদের, কবি ও দিনাজপুর সরকারী কলেজের প্রাণীবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান মো :আব্দুল জলিল, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী, দিনাজপুর এর সাধারণ সম্পাদক ও সরকারি মহিলা কলেজের ইতিহাস বিভাগীয় প্রধান মো. ছায়েদ আলী প্রমূখ।
অনুষ্ঠানে ৫জন ব্যক্তি ও ১টি প্রতিষ্ঠানকে গুণীজন সংবর্ধনা প্রদান করা হয়। এরা হলেন দিনাজপুরের প্রখ্যাত রাজনীতিবিদ ও স্বাধীনতা দপকপ্রাপ্ত (মরাণোত্তর) এম. আব্দুর রহিম, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী প্রতিষ্ঠাতা সভাপতি ও বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন, হেরিটেজ বাংলাদেশ ইতিহাসের আর্কাইভস এর প্রতিষ্ঠাতা প্রফেসর ড. মো. মাহবুবর রহমান, পদার্থ বিজ্ঞানী, বিজ্ঞান লেখক ও মানবধিকার কর্মী অধ্যাপক অজয় রায় ও দিনাজপুরের স্থানীয় ইতিহাসবিদ ও লেখক মেহরাব আলী।

এই পাতার আরো খবর -
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৪৩ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:৫৯ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৪ পূর্বাহ্ণ
আছরবিকাল ৪:০৯ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৪৮ অপরাহ্ণ
এশা রাত ৭:০৫ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়