ঢাকামঙ্গলবার , ১১ ফেব্রুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে শুরু হয়েছে পিঠা উৎসব

মোফাচ্ছিলুল মাজেদ
ফেব্রুয়ারি ১১, ২০২০ ৬:২০ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম :- বাঙ্গালীর বারো মাসে ১৩ পার্বন। প্রতিটি ঋতু স্ব-মহিমায় আমাদের বাঙ্গালি সংস্কৃতির সাথে জড়িয় আছে ওতপ্রোত ভাবে। আর এই শীত ঋতু সাথে পিঠা-পায়েস-পুলি-নাড়–র কথা সামনে এসে পড়ে। নগর জীবনের প্রভাবে আজ আমরা ভুলতে বসেছি গ্রামীণ এই ঐতিহ্যকে। আর আমাদের এই অতীত ঐতিহ্য কে স্মরণ করিয়ে দিতে দিনাজপুর জেলা প্রশাসন আয়োজন করেছে পিঠা উৎসব ১৪২৬।
দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় মেলার শুভ উদ্বোধন করেন দিনাজপুরের জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম। এসময় তিনি বলেন আমাদের সন্তানেরা আধুনিকতার নামে ফাষ্টফুডে অভ্যস্ত হয়ে পড়ছে। অথচ বাড়িতে তৈরী এসব পিঠা একদিকে যেমন সাশ্রয়ী, অন্যদিকে স্বাস্থ্যসম্মত। আমাদের আগামী প্রজন্মের কাছে ঐতিহ্যকে তুলে ধারার এই প্রয়াশ অব্যাহত থাকবে।
এই পিঠা মেলায় দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৪০টি ষ্টল অংশগ্রহন করছে। মেলায় শোভা পাচ্ছে দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী সব পিঠা। এর মধ্যে রয়েছে পুয়া পিঠা, নারিকেল পুলি, পাকোয়ান পিঠা, দুধ চিতই ও নুনিয়া পিঠা সহ হরেক রকমের পিঠা। আজ সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে এই পিঠা উৎসব।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুর লেডিস ক্লাবের সভানেত্রী ফারজানা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: সানিউল ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ মো: মাহফুজুল আলম প্রমূখ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।