ঢাকাসোমবার , ২৩ মার্চ ২০২০
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দুর্যোগের সময় গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুতি দুঃখজনক: তথ্যমন্ত্রী

মোফাচ্ছিলুল মাজেদ
মার্চ ২৩, ২০২০ ৯:৪৭ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম :- গণমাধ্যমকর্মীদের চকরিচ্যুত না করতে মালিকপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, দুর্যোগের মধ্যে সবাই উৎকণ্ঠিত থাকে। এ সময় যেকোনও ধরনের চাকরিচ্যুতি অনভিপ্রেত ও দুঃখজনক। এ সময় মালিক পক্ষের যদি কোনও কারণে অসুবিধাও হয়, তারপরও সাংবাদিকদের চাকরিচ্যুত না করার জন্য তাদের প্রতি আমি অনুরোধ জানাচ্ছি। সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) নেতাদের বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে তিনি এসব কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের জন্য স¤প্রচার আইন হবে, গণমাধ্যমকর্মী আইন হবে। গণমাধ্যমকর্মী আইন মন্ত্রিসভা হয়ে আগামী পার্লামেন্টে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। যদি এটি সেখানে পাস হয়, তবে ইলেক্ট্রনিক-প্রিন্ট-অনলাইনসহ সব মিডিয়ার সাংবাদিকরা আইনি সুরক্ষা পাবেন। পাশাপাশি স¤প্রচার আইন তৈরিতেও আইন মন্ত্রণালয় কাজ শুরু করেছে। এই দুটি আইন হলে সব গণমাধ্যমকর্মীর আইনি সুরক্ষা দেওয়া সম্ভব হবে। সবারই আইনি সুরক্ষা প্রয়োজন। আমি আশা করি, খুব শিগগিরই গণমাধ্যমকর্মী আইনটি করতে পারবো। হাছান মাহমুদ বলেন, ইতোপূর্বে আমি ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতাসহ অন্যান্যের বলেছিলাম, গ্রুপ ইন্স্যুরেন্স করতে। মিডিয়া হাউজগুলো গ্রুপ ইন্স্যুরেন্স করলে হাউজের জন্যই ভালো। গ্রুপ ইন্স্যুরেন্স করলে কোনও সংবাদকর্মী অসুস্থ হলে কিংবা কোনও ধরনের দুর্ঘটনা বা অন্যকোনও কারণে তার কোনও অসুবিধা হলে, এর মাধ্যমে সহায়তা দেওয়া যায়। শুধু মিডিয়া হাউজগুলোই নয়; আমি মনে করি, এ ক্ষেত্রে সাংবাদিক ইউনিয়নগুলোও যোগ দিতে পারে। নবম ওয়েজ বোর্ড বাস্তবায়ন প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, নবম ওয়েজ বোর্ড নিয়ে অনেক কথাবার্তা হয়েছে। এটি একটি প্রক্রিয়ার মাধ্যমে হয়েছে। এগুলো চাইলেই আমার পক্ষে এককভাবে করা সম্ভব নয়। আপনাদের বিষয়গুলো আমি জানি। যে ওয়েজ বোর্ডটি ঘোষণা হয়েছে, সেটি বাস্তবায়ন করা প্রয়োজন। সে লক্ষ্যে যে কমিটি গঠন করা দরকার ছিল, সেই মনিটরিং কমিটি আমরা করে দিয়েছি। সেখানে সাংবাদিক ইউনিয়নের প্রতিনিধিও থাকবেন। ওই কমিটি বিষয়টি মনিটর করবে। আশা করি, বিভিন্ন সংবাদপত্র নবম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করবে। করোনা পরিস্থিতিতে সাংবাদিকদের সুরক্ষার দাবি জানালে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে সাংবাদিকদের পারসোনাল প্রোটেকশনের জন্য কিছু পদক্ষেপ নেবো। তথ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাস একটি বৈশ্বিক দুর্যোগ। এটি সবাইকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। একে অপরকে দোষারোপ করার সংস্কৃতি বাদ দিয়ে, ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে হবে। এ সময় সেখানে ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বাসসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, সহসভাপতি আবদুল কুদ্দস, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, সাংগাঠনিক সম্পাদক জিহাদুর রহমান জিহাদ, প্রচার সম্পাদক আসাদুজ্জামান আসাদ, দফতর সম্পাদক জান্নাতুল ফেরদৌস চৌধুরী, জনকল্যাণ সম্পাদক সোহেলী চৌধুরী প্রমুখ।
এসএ টিভির ৩২ কর্মী ছাঁটাই, তথ্যমন্ত্রীকে চিঠি: এদিকে বিনা নোটিশে কারণ ছাড়া একদিনে এসএটিভির ৩২ জনকে ছাঁটাই করার প্রতিবাদে তথ্যমন্ত্রী হাছান মাহমুদকে চিঠি দেয়া হয়েছে। সোমবার মন্ত্রণালয়ে এই চিঠি দেন ছাঁটাই হওয়া গণমাধ্যমকর্মীরা। চিঠিতে লেখা হয়েছে, আমরা এসএ টেলিভিশন প্রাইভেট লিমিটেডে কর্মরত সদ্য চাকরিচ্যুত অসহায় কর্মীবৃন্দ অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, গত ২১ মার্চ হঠাৎ করেই কোন রকম নোটিশ বা কারণ না দেখিয়েই বিভিন্ন বিভাগে কর্মরত ৩২ জন সংবাদকর্মীকে বরখাস্ত করেছে এসএ টেলিভিশন কর্তৃপক্ষ। এখানে আমাদের সবার ফেব্রুয়ারি মাসেরই বেতন বকেয়া রয়েছে। এ ছাড়া দেশজুড়ে যখন করোনাভাইরাসকে প্রতিহত করতে বিভিন্ন মানবিক পদক্ষেপ নেয়া হচ্ছে, সরকারি-বেসরকারি কর্মক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষায় নানা উদ্যোগ নেয়া হচ্ছে, ঠিক তখনই একযোগে চাকরি কেড়ে নিয়ে ৩২ কর্মী ও তাদের পরিবারকে অসহায় অবস্থায় ফেলে দিল এসএ টেলিভিশন কর্তৃপক্ষ। চিঠিতে অভিযোগ করা হয়, এর আগেও বেতন বকেয়া ও দফায় দফায় কর্মী ছাঁটাইসহ সাধারণ কর্মীদের ভয়ভীতি প্রদর্শন করেছে বর্তমান কর্মরত বার্তাপ্রধান মাহমুদ আল ফয়সাল। এতে আরও লেখা হয়েছে, এমন অবস্থায় পুরো বিষয় ও পরিস্থিতি বিবেচনা করে এদেশের নাগরিক ও শ্রমিক হিসেবে প্রচলিত আইন অনুসারে প্রাপ্য সামাজিক ও আর্থিক সুরক্ষা এবং সুবিচার পেতে অসহায় কর্মীদের সহায় হওয়ার জন্য মন্ত্রী মহোদয়কে আকুল আবেদন জানাচ্ছি। চিঠিটি দুপুরে মন্ত্রণালয়ে রিসিভ করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।