ফুলবাড়ীতে শেষ সময়ে আমন ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক - দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
ফুলবাড়ীতে শেষ সময়ে আমন ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক
মোফাচ্ছিলুল মাজেদ আগস্ট ৬, ২০২১, ৮:৪০ অপরাহ্ণ | পড়া হয়েছে ১২১ বার |

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
বোরো ধান আবাদের পর করোনার কালেও আমন রোপণ নিয়ে ব্যস্ত সময় পার করছেন দেশের উত্তরের কৃষি নির্ভর জনপদ দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার কৃষকেরা।
এবছর শ্রাবণ মাসের শুরুতে তেমন বৃষ্টিপাত না হলেও ফুলবাড়ীর কৃষকরা সেচের পানি দিয়ে তাদের উচু জমি গুলো প‚র্বেই রোপন শেষ করেছে। বর্তমানে নিচু জমি গুলো থেকেও পানি শুকিয়ে যাওয়ায় তরিঘড়ি করে আমন ধানের চারা রোপন করতে শেষ সময়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা । উপজেলা কৃষি অধিদপ্তর জানিয়েছেন এবছর এ উপজেলায় ১৮ হাজার ১ শত ৮১ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতিটি মাঠে প্রায় ৮০ শতাংশের বেশি জমি রোপন শেষ করেছেন কৃষকরা।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কিছু স্থানে চারা গাছ তুলছেন কৃষকরা, আবার কিছু স্থানে পানি সেচ দিয়ে চারা রোপণ করেছেন কৃষক। সবকিছু মিলিয়ে এ উপজেলার কৃষক ও কৃষিতে নিয়োজিত শ্রমিকেরা ব্যস্ত সময় পার করছেন আমন নিয়ে। এদের মধ্যে নারী শ্রমিকদেরও কাজ করতে দেখা যায় বেশ কয়েক জায়গায়।

কৃষক নবীউল ইসলাম,মন্টু মিয়াসহ আনেকে জানান,শ্রাবণ মাসের শুরু থেকেই উপজেলার বিভিন্ন মাঠ গুলো ছিল কৃষকদের আমন চাষে পদচারনায় উৎসব মুখর। এ উপজেলার কৃষকরা সাধারণত শ্রাবণ মাসের মধ্যেই আমন ধান রোপন সম্পন্ন করে থাকেন। এবছর বৃষ্টিপাত কম হওয়ায় কিছুটা সমস্যায় পড়ছেন তারা,তবে বরেন্দ্র এবং ছোট ডিপ মেশিন গুলো বন্ধ থাকলেও অনেকেই সেলো মেশিনের পানি সেচ দিয়ে আমন রোপন শেষ করার জন্য ব্যস্ত সময় পার করছেন। মৌসুমে ইরি-বোরো ধানের ভালো ম‚ল্য পাওয়ায়, এবার চলতি আমন চাষেও কৃষরা উঠেপড়ে লেগেছেন। সবকিছু ঠিক থাকলে এবার আমন ধানের বাম্পার ফলনে আশাবাদী তারা ।
ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার জানান, এবছর উপজেলায় ১৮ হাজার ১ শত ৮১ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এপর্যন্ত এ উপজেলায় মোট ১৫ হাজারের বেশি হেক্টর জমিতে চারা রোপণ করা হয়েছে,যা ৮০ শতাংশেরও বেশী। আমন ধানের ব্যপক ফলনের লক্ষ্য নিয়ে লকডাউনের মধ্যেও মাঠ পর্যায়ে কৃষকদের সেবা দিয়ে যাচ্ছি। আবহাওয়া অনুকুলে থাকলে আশা করি লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে জানান এই কর্মকর্তা।

এই পাতার আরো খবর -
২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৩৯ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:৫৬ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৭ পূর্বাহ্ণ
আছরবিকাল ৪:১৭ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৫৮ অপরাহ্ণ
এশা রাত ৭:১৪ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়