বোচাগঞ্জে শখের বশে মরু অঞ্চলের দুম্বা পালন করে সফলতা - দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
বোচাগঞ্জে শখের বশে মরু অঞ্চলের দুম্বা পালন করে সফলতা
দিনাজপুর বার্তা জুলাই ৬, ২০২১, ৩:৩৫ পূর্বাহ্ণ | পড়া হয়েছে ১০৩ বার |

বোচাগঞ্জ সংবাদদাতা ॥ শখের বশে মরু অঞ্চলের দুম্বা পালন করে বাণিজ্যিক খামার গড়ে তুলেছেন এবং খামার করে সফলতা পেয়েছেন দিনাজপুরের বোচাগঞ্জের আব্দুল হান্নান। এবারই প্রথম কোরবানির হাটে এই দুম্বা বিক্রির জন্য উঠানো হবে। এরই মধ্যে দুম্বার খামারটি দেখতে দূর-দূরান্তের অনেকে ভিড় করছেন।
করোনার এই সময়ে দিনাজপুরে কোরবানির হাটে দেখা যাবে দুম্বা। এই নিয়ে আশাবাদ ব্যক্ত করেন বোচাগঞ্জ উপজেলার ধান-চাল ব্যবসায়ী ও দুম্বা খামারের মালিক আব্দুল হান্নান। তিনি আশা করেন, একেকটি দুম্বা ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রি হবে।
শখের বশে চার বছর আগে ভারতের রাজস্থান থেকে ৬টি দুম্বা শাবক এনে আব্দুল হান্নান লালন-পালন করেন। বর্তমানে তার খামারে দুম্বার সংখ্যা প্রায় অর্ধ-শতাধিক। মরু অঞ্চলের প্রাণী দুম্বা সঠিকভাবে পরিচর্যা করলে যেকোনো দেশে, যেকোনো জায়গায় খামার করে স্বাবলম্বী হওয়া সম্ভব।
দুম্বা খামারি স্থানীয় ব্যবসায়ী আব্দুল হান্নান জানান, তিনি শখের বশে মরু অঞ্চলের দুম্বাগুলো লালন-পালন করেছেন। পরবর্তী সময়ে এটির পরিধি বাড়িয়ে খামারে পরিণত করেছি। আসছে কোরবানির হাটে এই খামারের দুম্বা বিক্রির জন্য উঠানো হবে। ইচ্ছে করলে যে কেউ আমার খামারের দুম্বা কোরবানির জন্য ক্রয় করতে পারবেন।
বোচাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুস ছালাম জানান, মরু অঞ্চলের এসব প্রাণী যেকোনো পরিবেশে সঠিক পরিচর্যার মাধ্যমে লালন-পালন করা যায়। অনেকেই এটাকে বাণিজ্যিকভাবে নিতে পারেন। বোচাগঞ্জের দুম্বার খামারটি অত্র এলাকার মানুষের কাছে একটি ব্যতিক্রমী খামার হিসেবে নজর কেড়েছে।

এই পাতার আরো খবর -
২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৩৯ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:৫৬ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৭ পূর্বাহ্ণ
আছরবিকাল ৪:১৭ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৫৮ অপরাহ্ণ
এশা রাত ৭:১৪ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়