দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

বিরলে কম্বাইন হার্ভেস্টর বিতরণ
মোফাচ্ছিলুল মাজেদ মে ৩, ২০২০, ৪:৩৪ অপরাহ্ণ | পড়া হয়েছে ১১৭ বার |

বিরল (দিনাজপুর) :-
বিরলে কৃষি মন্ত্রণালয়ের পরিচালন বাজেটের অর্থায়নে সরকার কর্তৃক প্রদত্ত কম্বাইন হার্ভেস্টর বিতরণ করা হয়। কৃষি যান্ত্রিকীকরণ বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপে ৫০℅ ভূর্তকী মূলে আগ্রহী কৃষকের নিকট উপজেলায় ০৩ টি কম্বাইন হার্ভেস্টর বিতরণ করা হয়।


রোববার দুপুরে উপজেলা কৃষি অফিসে কম্বাইন হার্ভেস্টর বিতরণকালে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, উপজেলা নির্বাহী অফিসার জিনাত রহমান, সহকারী কমিশনার (ভূমি) জাবের মোঃ সোয়াইব, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহবুবার রহমান, কৃষি স¤প্রসারণ অফিসার কাওছার মাহমুদ, বিজোড়া ইউপি’র আমুলিয়া গ্রামের কৃষক আল আমিন প্রমূখ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহবুবার রহমান জানান, কম্বাইন হার্ভেস্টর কৃষি যন্ত্রের একটিন উন্নত সংস্করণ যার মাধ্যমে ০১ ঘন্টায় ০১ একর জমি মাত্র ০১ লিটার জ্বালানি দিয়ে একই সঙ্গে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দী করে। এর ফলে সময়, খরচ এবং শষ্যের নিবিড়তা বৃদ্ধি করে। বর্তমান সময়ে ধানকাটা শ্রমিকের সংকটের মুহুর্তে ৫০℅ ভুর্তকীতে উপযুক্ত সময়ে কৃষকের হাতে এই যন্ত্রগুলো তুলে দিতে পারা বর্তমান সরকারের একটি অন্যতম সাফল্য।


এটি ব্যবহারের ফলে কৃষি শ্রমিকের সংকট মোকাবেলার পাশাপাশি কৃষিকে লাভজনক ও বাণিজ্যিকীকরণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে স্থানীয় কৃষি বিভাগ আশাবাদ ব্যক্ত করে।

এই পাতার আরো খবর -
১২ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৩:৫৪ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:২৩ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১২:১১ অপরাহ্ণ
আছরবিকাল ৪:৫৫ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৭:০০ অপরাহ্ণ
এশা রাত ৮:২৮ অপরাহ্ণ
সম্পাদকীয়