ঢাকাবুধবার , ২২ এপ্রিল ২০২০
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দেবীগঞ্জে ভূর্তুকি মুল্যে কৃষকের মাঝে কম্বাইন হারভেষ্টার বিতরণ

মোফাচ্ছিলুল মাজেদ
এপ্রিল ২২, ২০২০ ৭:৩৮ অপরাহ্ণ
Link Copied!

দেবীগঞ্জ(পঞ্চগড়) প্রতিনিধি :- পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে সরকারের ভূর্তুকি মুল্যে স্থানীয় দুই কৃষকের মাঝে ধান ও গম এবং ভুট্টা কাটার আধুনিক যন্ত্র ইয়ানমার ও এসিআইর দুটি বড় কম্বাইন হারভেষ্টার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (২১ এপ্রিল) বিকালে উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতয় হাসান স্থানীয় কৃষক মুন্সিপাড়ার শাহজাহান ও পেড়ালবাড়ী গ্রামের ফনি ভূষনের হাতে কম্বাইন হারভেষ্টারের চাবি তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শামীম ইকবাল, উপ-সহকারী শষ্য সংরক্ষন কর্মকর্তা আঃ বারী সহ আরো অনেকেই।


উপজেলা কৃষি কর্মকর্তা জানান, সরকারের পরিচালন বাজেটে কৃষি যন্ত্রপাতি সহায়তা কর্মসূচীর আওতায় এ দুটি কম্বাইন হারভেষ্টার বিতরণ করা হয়েছে। বিতরণকৃত এ দুটি যন্ত্রের মুল্য হচ্ছে ৪৯ লক্ষ টাকা। সরকার ৫০% ভূর্তুকিতে তা কৃষকদের মাঝে বিতরণ করেন।এর আগে এই যন্ত্রটি অন্য এলাকা থেকে ভাড়া করে এনে স্থানীয় কৃষকরা তাদের ধান কর্তন করতেন। এ উপজেলায় দুটি হারভেষ্টার বিতরণ করায় স্থানীয় কৃষকের কষ্ট লাঘব হবে।


তিনি আরো বলেন, এ আধুনিক কৃষি যন্ত্রের মাধ্যমে এক সঙ্গে ধান,গম ও ভুট্টা কাটা, মাড়াই, ঝাড়া ও বস্তাবন্দী করা হয়। এতে কৃষকের শ্রম, শ্রমিক, সময় ও অর্থের অনেক সাশ্রয় হয়ে থাকে। শ্রমিক সংকটের ফলে দিন দিন কৃষকের মাঝে এ যন্ত্রের চাহিদা বৃদ্ধি পাচ্ছে ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।