ঢাকাশুক্রবার , ১০ এপ্রিল ২০২০
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে সি,পি,বি উত্তর কোতয়ালী শাখার উদ্যোগে দুঃস্থদের মাঝে চাউল ও প্রচার পত্র বিতরন

মোফাচ্ছিলুল মাজেদ
এপ্রিল ১০, ২০২০ ৮:৫৬ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর প্রতিনিধিঃ করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া ঘরে অবস্থানরত মানুষের মাঝে যাদের ঘরে কোন চাউল নাই, গোপন তথ্যের ভিত্তিতে প্রাপ্ততথ্যে একাধিক গ্রামের নিরন্ন দিন আনে দিন খায় এ রুপ নারী পুরুষের তালিকা প্রস্তুত করে, এতে প্রতিবন্ধীও বাদ পড়েনি। এ রুপ লকডাইনরত মানুষের মাঝে ভ্যান যোগে চাউলের বস্তা অপর দিকে করোনা ভাইরাস প্রতিরোধে প্রচার পত্র বিতরন করা হয়।
গত ৯ এপ্রিল বৃহঃস্পতিবার সকাল ১০ টায় দিনাজপুর সদর উপজেলার ২নং সুন্দরবন ইউনিয়নে বাংলাদেশের কমিউনিষ্ট পাটি (সিপিবি) উত্তর কোতয়ালী শাখার উদ্যোগে জেলা সভাপতি এ্যাড. মেহেরুন ইসলামের নির্দ্দেশনায় বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি (সিপিবি) উত্তর কোতয়ালী শাখার সম্পাদক দয়ারাম রায়ের পরিচালনায় অনাহারী মানুষ নারী ও পুরুষদের মাঝে ৫ কেজি করে চাউল বাড়ি বাড়ি গিয়ে সামাজিক দুরুত্ব বজায় রেখে চাউল ঘরে ঘরে পৌছে দেয়া হয়। এসময় অনেক অনাহারী বিভিন্ন পেশাজীবি মানুষের দৃশ্য চোখে দেখা যায় ও আজাহারি শোনা যায়। কালিকাপুর গ্রামের অটো চালক উদয় কান্নাজরিত কন্ঠে জানান, এক সপ্তাহ আগে রাস্তা থেকে আমার অটোবাইক হাইওয়ে পুলিশ নিয়ে যায় সেটি ছিল আমার চলার একমাত্র সম্বল। দৈনিক যা আয় হয় তা থেকে খাই, গাড়ি নেওয়ার পর ৭ দিনের মধ্যে ৩ দিন দুটি করে রুটি ও মুুড়ি খেয়ে আছি। ছয় জন লোকের পরিবার মেয়েরা মুড়ি ও রুটি খেতে চাচ্ছে না। আজ চাউল পাইলাম, ভাত খেতে পারবো। এ সময় সে দুঃখ করে বলেন, এখন সব কিছু বন্ধ কিন্তু হাইওয়ে পুলিশের গাড়ি ধরা বন্ধ হয় নাই।


নশিপুর গম ও ভূট্রা গবেষনা ইউনিস্টিটিউটের গেটের সামনে মহারাস্তার পার্শ্বে দেলোয়ার হোসেন জানায়, হোটেলে তার জীবন জীবিকা, এখানকার শ্রমিক, কর্মচারীরা আমার খদ্দের বেশির ভাগ মানুষ মাসিক বাকীতে খায়, মাস শেষে টাকা পরিশোধ করে। ২৬ শে মার্চের পর দোকান বন্ধ রাখতে হয়েছে। ছোট চার সদস্যের পরিবার গত দুই দিন ধরে বাড়িতে বউয়ের সঙ্গে ঝগড়া চলছে তারা হোটেলে চলাকালে ভাল খেত এখন বর্তমান ঘরে চাউল নাই, এসময় ফোন পেলাম চাউল নিয়ে যাও তোমার হোটেলের সামনে থেকে, এসে দেখি সাংবাদিক দয়ারাম কাকা ভ্যান যোগে চাউল দিচ্ছে। আমাকে একটি ও আমার দুই মায়ের জন্য দুটি পাঁচ কেজি ওজনের ব্যাগ হাতে তুলে দিল সঙ্গে করোনার উপরে প্রচার পত্র। রামডুবি হাটস্থ হোটেল ব্যবসায়ী সমিতির সম্পাদক আব্দুল হামিদ ত্রান পৌছে দেওয়া নম্বরে বলেন আমি হোটেল ব্যবসায়ী, হোটেল সরকারী ঘোষনার পর থেকে বন্ধ রেখেছি। এক সময় মানুষজনকে খাওয়াইছি, এখন আমার ঘরে খাওয়ার নাই, আপনি আমার বাড়িতে এসে দেখে যান দাদা, আমার হোটেল বন্ধ থাকায় পুজিবাট্টা সব শেষ, বড় সংসার ছেলে মেয়েকে নিয়ে বিপদে আছি। আধা ঘন্টার মধ্যে তার হোটেলের সামনে গিয়ে ফোনে ডাক দিয়ে চাউলের ব্যাগ হামিদের হাতে দেওয়া হলে এসময় সে বলে, একিনা চাউল কি হবে; এক দিনে শেষ। সুন্দরবন কামাড় পাড়ায় রঞ্জিতা কম সময়ে স্বামী হারা, ঘরে অন্তসত্বা মেয়ে জামাই রেখে গিয়েছে, সে মজুরী করে কয়েক দিন ধরে লকডাইনের কারণে কাজে যায় নাই, কম ভাত খেয়ে আছি। আমরা তা অনুসন্ধানে জানতে পেড়েছি, রঞ্জিতার হাতে চাউলের ব্যাগ তুলে দিলে সে বলে এতে আমার ৭ দিনের খোরাক হবে। ‘ভগবান ভাল করুক তোমাক’; রামডুবি হাটে আমাদের চাউল বিতরনকারী ভ্যান গাড়ির সামনে প্রতিবন্ধী যুবক শাহজাহান মন্ডল তার প্রতিবন্ধী গাড়ি এনে লাগিয়ে দেয় কাকা মোক চাউল না দিলে মুই মোর গাড়ি সরাইম না, তাকে বলা হলো তুমি তো প্রতিবন্ধী ভাতা পাও, বলতে সে কেঁদে ফেলে বলে তুই তালে মোক চাউল দিবু না বুঝিছু। তার হাতে চাউলের ব্যাগ তুলে দিলে সে হাঁসি দিয়ে পা ছুয়ে ভক্তি করতে চায়। সিপিবি উত্তর কোতয়ালী শাখার সম্পাদক সাংবাদিক দয়ারাম রায়, শাখা সদস্য ভ্যান শ্রমিক ফরিমদ্দিনকে সঙ্গে নিয়ে কালিকাপুর সুন্দরবন, বীরগাঁও, নশিপুর, খোসালপুর গ্রামে সংগৃহীত তথ্যে অনাহারী মানুষের বাড়ি বাড়ি গিয়ে সামান্য তম চাউল পৌছে দেওয়া হয় চাউল বিতরনের খবর শোনার পর পর অনাহারী মানুষ এখন দয়ারামের বাড়িতে লোকজন আসা শুরু করেছে। মোবাইলে চাউল চাওয়া হচ্ছে, এত করে অনেক সময় ফোন বন্ধ রাখতে হচ্ছে। সূত্র জানায়, এখন পর্যন্ত কোন রুপ ত্রান ও দশ টাকার চাল এলাকায় পৌছায়নি। যদি পৌছে থাকে এলাকাবাসী চোখে দেখেনি। এলাকাবাসী জানায়,আমরা ইউএনও কাছে পাঁচ দিন আগে তালিকা পৈাছে দিলেও এখন পর্যন্ত কোন কিছু পাই নাই। অন্য কোন ব্যক্তি কিংবা সংস্থা অনাহারী মানুষের সেবায় হাত বাড়িয়ে দেয় নাই। অবশিষ্ট চাউল রামডুবি হাট বাজারের সেটের উপর বস্তা চট বিছায়ে দাঁড়ি পাল্লা দিয়ে ৫ কেজি করে দুঃস্থ অনাহারী মানুষের মাঝে বিতরন করা হয়।#

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।