দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
ক‌রোনা ক্রা‌ন্তিকা‌লে ব‌্যা‌তিক্রমধর্মী “দুই টাকার ব‌্যাংক” কর্তৃক সহপাঠি‌দের সহ‌যো‌গিতা
মোফাচ্ছিলুল মাজেদ মে ২২, ২০২০, ৯:৫১ অপরাহ্ণ | পড়া হয়েছে ১৩০ বার |

দিনাজপুর প্রতিনিধিঃ       
দিনাজপুর সার‌দেশ্বরী বা‌লিকা উচ্চ বিদ‌্যালয়ের শিক্ষার্থী‌দের দুই টাকার ব‌্যাংক। মান‌বিকতার এক অনন‌্য উদাহরণ সৃ‌ষ্টি ক‌রে‌ছে শিক্ষার্থী‌দের প‌রিচা‌লিত দুই টাকার ব‌্যাং‌কিং কার্যক্রম। শিক্ষার্থী ঝ‌রে পড়া রো‌ধে ২০১৯ সা‌লে আনুষ্ঠা‌নিক ভা‌বে শিক্ষার্থী‌দের এই ব‌্যাংক কার্যক্রম শুরু করা হয়।  দুই টাকার ব‌্যাংক আ‌লো‌চিত হ‌য়ে‌ছে বি‌ভিন্ন মহ‌লে। শিক্ষা উদ্ভাব‌নের স্বীকৃ‌তিও পে‌য়ে‌ছে দিনাজপু‌রের নারী শিক্ষার প্রচার ও প্রসা‌রে অবদান রাখা শতবর্ষী ঐ‌তিহ‌্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সার‌দেশ্বরী বা‌লিকা উচ্চ বিদ‌্যাল‌য়ের শিক্ষার্থী‌দের প‌রিচা‌লিত এই কার্যক্রম। প্রতিবছর প্রতি‌টি শ্রেণি শাখা থে‌কে ‌নির্বা‌চিত করা হয় ব‌্যাংক ম‌্যা‌নেজার ও সহকারী ব‌্যাংক ম‌্যা‌নেজার। তা‌দের নির্বাচ‌নে গ‌ঠিত হয় ব‌্যাংক গভর্ণর ও অর্থ স‌চিব। শিক্ষার্থীরা প্রতিমাসে সর্বনিম্ন ২ টাকা জমা দেয়। চাই‌লে  তু‌লেও নি‌তে পা‌রে সে টাকা। আর এই জমা‌নো টাকায় সহপা‌ঠি‌দের শিক্ষা সহায়তায় তারা ভূ‌মিকা রা‌খে। এই কার্যক্রম বিদ‌্যালয়‌টির শিক্ষার্থী ঝ‌রে পড়া হ্রাস ক‌রে প্রায় শু‌ন্যের কোঠায় এ‌নে‌ছে। কার্যক্রম‌টির মাধ‌্যমে শিক্ষার্থীরা হ‌য়ে‌ছে বিদ‌্যালয়মূখী। সেই ২ (দুই ) টাকার ব‌্যাং‌কের উ‌দ্যো‌গে ক‌রোনা সংকটকালীন সম‌য়ে সহপা‌ঠি‌দের প‌রিবা‌রের মা‌ঝে বিতরণ করা হয় খাদ‌্য সাম‌গ্রি।

 শুক্রবার (২২ মে)  বিদ‌্যাল‌য় প্রাঙ্গ‌নে চাল, তেল, ডাল, আলু, সাবান সহ নিত‌্য প্রয়োজনীয় সাম‌গ্রি ব‌্যা‌গে ভ‌রে সহপা‌ঠি‌দের তু‌লে দেয় দুই টাকার ব‌্যাংক এর গভর্ণর জা‌রিন তাস‌নিম আহমেদ তিয়াশা। ব‌্যাং‌কের গভর্ণর ও দশম শ্রেণির শিক্ষার্থী তিয়াশা জানান, আমরা ব‌্যাংক‌টি প্রতিষ্ঠ‌ার পর নানা মান‌বিক কার্যক্রম গ্রহণ ক‌রে‌ছি। সহপা‌ঠিদের ই‌তোম‌ধ্যে শিক্ষা উপকরণ, স্কুল‌ড্রেস, শীতবস্ত্র বিতরণ সহ সমস‌্যায় থাকা‌দের সমস‌্যা নিরস‌নে নানা সম‌য়ে উ‌দ্যোগ গ্রহণ করা হ‌য়ে‌ছে। ব‌্যাংক‌টির উ‌দ্যোগ গ্রহণকারী বিদ‌্যাল‌য়ের সহকারী শিক্ষক মোসা‌দ্দেক হো‌সেন জানান, বিদ‌্যাল‌য়ের এক শিক্ষার্থী এসএস‌সি ফরমপূরণ মাত্র ১০০ টাকার অভা‌বে কর‌তে না পারার করুণ বিবরণ শোনার পর ব‌্যাং‌কিং কার্যক্রম‌টি শুরু করা হয়। সক‌লের সা‌র্বিক সহ‌যো‌গিতায় ব‌্যাং‌কিং কার্যক্রম‌টি মানবতার উদাহরণ সৃ‌ষ্টি ক‌রে‌ছে। 

 শিক্ষার্থী‌দের এই মহতী উ‌দ্যো‌গের স‌ঙ্গে একাত্ম  হয়ে সহ‌যো‌গিতার হাত বাড়ান বিদ‌্যাল‌য়ের প‌রিচালনা পরিষ‌দের সভাপ‌তি আলহাজ্ব মোঃ ফ‌রিদুল ইসলাম, জেলা আওয়ামী‌লী‌গের ত্রাণ ক‌মি‌টির আহ্বায়ক আফতাব উজ্জামান মিতা, বিদ‌্যাল‌য়ের দাতা সদস‌্য ফারুকুজ্জামান চৌধুরী মাই‌কেল, মুক্তার পার‌ভেজ খোকন, ম‌জিবর রহমান, হা‌নিফুর রহমান সহ অ‌ভিভাবকবৃন্দ। সম্মি‌লিতভা‌বে ২(দুই ) টাকার ব‌্যাং‌কের মাধ‌্যমে দুই শতা‌ধিক প‌রিবা‌রের মা‌ঝে খাদ‌্য সাম‌গ্রি বিতরণ ক‌রেন। এসময় বিদ‌্যাল‌য়ের প্রধ‌ান শিক্ষক রতন কুমার রায়, সহকারী প্রধ‌ান শিক্ষক র‌ফিকুল ইসলাম, সমাজকর্মী ম‌কিদ হায়দার শিপন, শিক্ষক ও অ‌ভিভাবকবৃন্দ উপ‌স্থিত ছিল।

এই পাতার আরো খবর -
২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৫:১২ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৬:৩৩ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৩ পূর্বাহ্ণ
আছরবিকাল ৩:৩৮ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:১৪ অপরাহ্ণ
এশা রাত ৬:৩৫ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়