দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

শিক্ষা প্রতিষ্ঠানে দুই বারের বেশি কেউ সভাপতি হতে পারবে না
মোফাচ্ছিলুল মাজেদ মে ১৩, ২০২০, ৯:০৮ অপরাহ্ণ | পড়া হয়েছে ১১১ বার |

স্টাফ রিপোর্টার :- স্কুল, কলেজ ও মাদ্রাসার গর্ভনিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য পদে কোনো ব্যক্তি পর পর দুইবারের বেশি থাকতে পারবে না বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট। এ জন্য একটি নীতিমালা তৈরির বিষয় বিবেচনা করতে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডকে বলা হয়েছে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) একটি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির বৈধতা সংক্রান্ত রিট খারিজ করে এই পর্যবেক্ষণ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. হুমায়ুন কবির এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এ বিষয়ে হুমায়ুন কবির সাংবাদিকদের বলেন, স্কুল, কলেজ ও মাদ্রাসার গর্ভনিং বডি ও ম্যানেজিং কমিটি বিধিমালা ২০০৯ এর কোথাও সভাপতি বা সদস্য কতোবার হতে পারবেন সে বিষয়ে কোনো সুস্পষ্ট বিধান নেই। এ বিষয়টি নজরে আসার পর হাইকোর্ট কোনো স্কুল, কলেজ ও মাদ্রাসার গর্ভনিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য হিসেবে কোনো ব্যক্তি পরপর দুইবারের বেশি হতে পারবে না বলে পর্যবেক্ষণ দিয়েছেন।

মামলার বিবরণে জানা যায়, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ফুলগাছা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন অভিভাবক সদস্য নুরুল হক। রিটে একই ব্যক্তি বা ব্যক্তিগণ ২০১৪ সাল হতে বিনা প্রতিদ্বন্দিতায় একাধিকবার সভাপতি বা সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করা হয়। মঙ্গলবার শুনানি নিয়ে পর্যবেক্ষণসহ রিট আবেদনটি খারিজ করেন হাইকোর্ট।

এই পাতার আরো খবর -
১২ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৩:৫৪ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:২৩ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১২:১১ অপরাহ্ণ
আছরবিকাল ৪:৫৫ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৭:০০ অপরাহ্ণ
এশা রাত ৮:২৮ অপরাহ্ণ
সম্পাদকীয়