ঢাকারবিবার , ২৩ জুলাই ২০১৭
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার পাশের হার ৬৫.৪৪, জিপিএ ৫.০০ প্রাপ্ত ২৯৮৭জন

মোফাচ্ছিলুল মাজেদ
জুলাই ২৩, ২০১৭ ৬:০১ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম :-  দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের উচ্চমাধ্যমিকসার্টিফিকেট পরীক্ষার ফলাফলে ১লাখ ৭ হাজার ১৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৮ হাজার ৯৭২ জন কৃতকার্য হয়েছে। পাশের হার ৬৫ দশমিক ৪৪ শতাংশ।

এবার শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৯৮৭ জন। এর মধ্যে জিপিএ প্রাপ্ত ছাত্রী ১হাজার ১৯৬জন এবং ছাত্র ১হাজার ৭৯১জন।

এবার এ বোর্ডের অধীন রংপুর বিভাগের ৮টি জেলার ৬৩৩টি কলেজের পরীক্ষার্থীরা ১৮৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, এবারেও প্রাপ্ত ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রীর পাশের হার ৬৮ দশমিক ৩৯ পক্ষান্তরে ছাত্রের পাশের হার ৬২ দশমিক ৮১। তবে গতবারের চেয়ে পরীক্ষায় পাশের হার কমেছে। গনিত ও মনোবিজ্ঞানে সৃজনশীলের কারণে এ রেজাল্ট হয়েছে।

৬৩৩ টি কলেজের মধ্যে শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ১১টি।  একজনও পাশ করতে পারেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১৬টি।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষাবোর্ডের ৮টি জেলার ৬৩৩টি কলেজের পরীক্ষার্থীরা ১৮৯টি কেন্দ্রে ১লাখ ৭ হাজার ১৮৩জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

গত ২০১৬ সালের এইচএসসি’র পরীক্ষায় পাশের হার ছিল ৭০ দশমিক ৬৪ শতাংশ। এ বোর্ডে গতবারের চেয়ে রেজাল্ট খারাপ হয়েছে। তবে ছেলেদের চেয়ে মেয়েদের পাশের হার বেশী হলেও জিপিএ -৫ এর ছেলেরা এগিয়ে রয়েছে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।