দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
মুকুলে মুকুলে ছেয়ে গেছে আমবাগান, কাঁচা হলুদের রং ধারন করেছে বাগান গুলো।
মোফাচ্ছিলুল মাজেদ মার্চ ২৫, ২০১৮, ৯:১৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে ৬৭৯ বার |

হিলি (দিনাজপুর) প্রতিনিধি://
আমের বিখ্যাত দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আমবাগান গুলোতে এবারে মুকুলে মুকুলে ছেয়ে গেছে। ফাগুনের বাতাসের দোলনায় দুলছে মুকুল। আর মুকুলের মৌ মৌ গন্ধে কাঁচা হলুদের রং ধারন করেছে এখানকার আমের বাগান গুলো।

এখন পরিচর্যার কাজ নিয়ে ব্যাস্ত সময় পার করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। আর কৃষিবিভাগ আশা করছে আবহাওয়া অনুকুলে থাকলে আশানুরুপ আমের ফলন পাবে বাগান মালিকেরা এবং বিষ মুক্ত আম সরবরাহ করতে পারবে বাজারে।

এদিকে এক কলেজ প্রভাষক রফিকুল ইসলাম, তিনি শিক্ষকতার অবসরে এসে দেড়’শ বিঘা জমিতে ৭ হাজার হাড়িভাঙ্গা, আ¤্রপালি, হিমসাগর আমের গাছ লাগিয়ে গেলো বছর আম বিক্রি করে লাভ করেছেন ৪০ লাখ টাকা। আর এবারে লাভের আশা রয়েছে ৭০থেকে ৮০ লাখ টাকার। এখন ওই কলেজ শিক্ষক আমের বাগান করে স্বাবলম্বী।

এদিকে নবাবগঞ্জ কৃষি কর্মকর্তা আবু রেজা মো; আসাদুজ্জামান জানান, উপজেলাটিতে ৮১০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে বিগত কয়েকে বছরের চেয়ে এবারই আম গাছে প্রর্যাপ্ত মুকুল এসেছে। তিনি বলেন আবহাওয়া অনুকুলে থাকলে ব্যাগিং পদ্ধতিতে বিষমুক্ত আমের ফলন ভালো হবে এবং স্থানীয় চাহিদা মিটিয়েও প্রতি বছরের মত এবারও দেশের প্রত্যান্ত অঞ্চলে নরবরাহ করা সম্ভব হবে।

এই পাতার আরো খবর -
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৪৩ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৫:৫৯ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১১:৫৪ পূর্বাহ্ণ
আছরবিকাল ৪:০৯ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৪৮ অপরাহ্ণ
এশা রাত ৭:০৫ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়