ঢাকারবিবার , ২৫ মার্চ ২০১৮
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

মুকুলে মুকুলে ছেয়ে গেছে আমবাগান, কাঁচা হলুদের রং ধারন করেছে বাগান গুলো।

মোফাচ্ছিলুল মাজেদ
মার্চ ২৫, ২০১৮ ৯:১৩ পূর্বাহ্ণ
Link Copied!

হিলি (দিনাজপুর) প্রতিনিধি://
আমের বিখ্যাত দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আমবাগান গুলোতে এবারে মুকুলে মুকুলে ছেয়ে গেছে। ফাগুনের বাতাসের দোলনায় দুলছে মুকুল। আর মুকুলের মৌ মৌ গন্ধে কাঁচা হলুদের রং ধারন করেছে এখানকার আমের বাগান গুলো।

এখন পরিচর্যার কাজ নিয়ে ব্যাস্ত সময় পার করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। আর কৃষিবিভাগ আশা করছে আবহাওয়া অনুকুলে থাকলে আশানুরুপ আমের ফলন পাবে বাগান মালিকেরা এবং বিষ মুক্ত আম সরবরাহ করতে পারবে বাজারে।

এদিকে এক কলেজ প্রভাষক রফিকুল ইসলাম, তিনি শিক্ষকতার অবসরে এসে দেড়’শ বিঘা জমিতে ৭ হাজার হাড়িভাঙ্গা, আ¤্রপালি, হিমসাগর আমের গাছ লাগিয়ে গেলো বছর আম বিক্রি করে লাভ করেছেন ৪০ লাখ টাকা। আর এবারে লাভের আশা রয়েছে ৭০থেকে ৮০ লাখ টাকার। এখন ওই কলেজ শিক্ষক আমের বাগান করে স্বাবলম্বী।

এদিকে নবাবগঞ্জ কৃষি কর্মকর্তা আবু রেজা মো; আসাদুজ্জামান জানান, উপজেলাটিতে ৮১০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে বিগত কয়েকে বছরের চেয়ে এবারই আম গাছে প্রর্যাপ্ত মুকুল এসেছে। তিনি বলেন আবহাওয়া অনুকুলে থাকলে ব্যাগিং পদ্ধতিতে বিষমুক্ত আমের ফলন ভালো হবে এবং স্থানীয় চাহিদা মিটিয়েও প্রতি বছরের মত এবারও দেশের প্রত্যান্ত অঞ্চলে নরবরাহ করা সম্ভব হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।