ঢাকারবিবার , ৪ মার্চ ২০১৮
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে নদীর বুকে ধান চাষ

মোফাচ্ছিলুল মাজেদ
মার্চ ৪, ২০১৮ ১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

পঞ্চগড় প্রতিনিধি একরামুল মুন্না:

সমতলে বোরো চাষে কৃষকের বিঘাপ্রতি খরচের মাত্রা অতি নগন্য। নদীর বুকে বোরো ধান চাষে খরচ মাত্র ২ হাজার টাকা। তাই পঞ্চগড়ের ভূমিহীন কৃষকরা শুকনো মৌসুমে নদীর বুকে ধান চাষে ঝুঁকছেন। এর মধ্যে নদীর তীরে দরিদ্র পরিবারে কয়েক মাসের খাবার যোগান হচ্ছে। বাড়ছে কৃষকের আয়। দেশের খাদ্য উৎপন্নে অংশীদার হচ্ছে ভূমিহীন কৃষকেরা।

পঞ্চগড় জেলায় কয়েকটি নদীঘুরো দেখা যায়, এ জেলার উপর দিয়ে বয়ে গেছে করতোয়া, মহান্দা, তীরনই, রনচন্ডি, বেরং, ভেরসা, ডাহুক, শাও, ঘরঘরিয়া, বরকা, চাওয়াই, তালমা, কুরুম, পাম, সুই, ছোট যমুনা, ঘোরামারা, বুড়ি, তিস্তা, আলাই, কুমারী, টাঙ্গন, পাথরাজ, তারা, নগর। উজানে ভারত একতরফা ভাবে বাধ নির্মান করায় শুকনো মৌসুমে এসব নদ নদীতে চর পরে। আর এই সুযোগে তীরবর্তী ভূমিহীন কৃষকরা চাষাবাদ করে। চুয়ে আসা সামান্য পানিতে তাদের সেচ চলে।

চাষীরা জানায় নদীতে বোরো ধান চাষে বিঘা প্রতি খরচ হয় প্রায় ২ থেকে ৩ হাজার টাকা। বিপরীতে ১ বিঘা জমিতে ধান আসে ১০ থেকে ১৫ মন। আগাম ধান লাগানোর কারনে জ্যৈষ্ঠ মাসে প্রথম সপ্তাহের ফসল ঘরে তুলতে পারে কৃষকেরা। আর সমতলে বিঘাপ্রতি ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ করে বোরো ধান উৎপাদন হয় ২০ থেকে ২৫ মন।

 

পঞ্চগড় জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল হক জানায়, চলতি মৌসুমে ছোট বড় ৩৩টি নদীর চরে সহ¯্রাধীক চাষি প্রায় ২ শত হেক্টর জমিতে বোরো ধান লাগিয়েছে যা গত বছর ছিল ১৭০ হেক্টর। নদীর তীরবর্তী ভূমিহীন জনগোষ্ঠী নদীতে বোরো চাষ করেছে, আগে এসব চর পতিত থাকত। এখন চাষ করে চাষীদের কয়েকমাসে খাবার যোগান হচ্ছে। সেই সঙ্গে এই মৌসুমে কৃষকদের পাশাপাশি নদীতে চাষ করা বোরো সাধারণ উৎপাদন লক্ষ্যমাত্রায় সহায়ক ভূমিকা পালন করছে। দেশকে খাদ্যে স্বয়নসম্পর্ন করতে গুরুত্ব ভূমিকা পালন করছে।

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রোকৌশলী মিজানুর রহমান জানান, করতোয়া নদীর ৫ কি.মি. খনন কাজ চলছে। এছাড়া জেলার ৫ উপজেলা ৫টি নদী খননের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হচ্ছে। খনন করা হলে নদীর স্বাভাবিক প্রবাহ আরো বৃদ্ধি পাবে। শুকনো মৌসুমে পানি না থাকায় কৃষকেরা করতোয়া নদীতে ধান চাষ করছেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।